মাইক্রোসফ্ট মঙ্গলবার ডেল্টা এয়ার লাইনসকে দায়ী করেছে বিশ্বব্যাপী সাইবার বিভ্রাট থেকে পুনরুদ্ধার করার জন্য দীর্ঘ সংগ্রামের জন্য যার ফলে এটি 6,000 টিরও বেশি ফ্লাইট বাতিল করেছে।
গ্লোবাল সাইবার সিকিউরিটি ফার্ম গত মাসে একটি সফটওয়্যার আপডেট করেছে ক্রাউডস্ট্রাইক ট্রিগার সিস্টেম সমস্যা জন্য মাইক্রোসফট অনেক এয়ারলাইন্স সহ গ্রাহক। কিন্তু ডেল্টায় টিকে থাকার সময় অন্যান্য প্রধান মার্কিন বাহকগুলিতে পরের দিন ব্যাঘাত কমে যায়।
মাইক্রোসফ্ট বলেছে যে তার প্রাথমিক পর্যালোচনা পরামর্শ দিয়েছে যে ডেল্টা, তার প্রতিযোগীদের বিপরীতে, দৃশ্যত তার আইটি অবকাঠামো আধুনিকায়ন করেনি।
ডেল্টা অবশ্য বলেছে যে এটি 2016 সাল থেকে আইটি মূলধন ব্যয়ে বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে, এটি প্রতি বছর আইটি অপারেটিং খরচে বিলিয়ন বিলিয়ন ব্যয় করে।
“আমাদের গ্রাহক এবং কর্মচারীদের জন্য নিরাপদ, নির্ভরযোগ্য এবং উন্নত পরিষেবাতে বিনিয়োগের জন্য ডেল্টার দীর্ঘ ট্র্যাক রেকর্ড রয়েছে,” কোম্পানির একজন মুখপাত্র বলেছেন।
ফ্লাইট বিঘ্নিত হওয়ার ফলে হাজার হাজার যাত্রী আটকা পড়েছে এবং আটলান্টা-ভিত্তিক এয়ারলাইনটির $500 মিলিয়ন খরচ হবে বলে অনুমান করা হচ্ছে। ডেল্টা ব্যাঘাতের জন্য মার্কিন পরিবহন বিভাগের তদন্তের সম্মুখীন হচ্ছে।
এটি ক্রাউডস্ট্রাইক এবং মাইক্রোসফ্ট উভয়ের কাছ থেকে ক্ষতিপূরণের জন্য উচ্চ-স্টেকের ব্যবসায়িক মামলার জন্য পরিচিত Boies Schiller Flexner-এর বিশিষ্ট মামলাকারী ডেভিড বয়েসকে নিয়োগ করেছে।
গত সপ্তাহে, ডেল্টার সিইও এড বাস্তিয়ান সিএনবিসিকে বলেছিলেন যে এয়ারলাইনটি দুটি প্রযুক্তি সংস্থার উপর ব্যাপকভাবে নির্ভর করে, তারা একটি “অসাধারণ পরিষেবা” দিতে ব্যর্থ হয়েছে। সাক্ষাত্কারে, তিনি আরও বলেছিলেন যে মাইক্রোসফ্টের “সবচেয়ে ভঙ্গুর প্ল্যাটফর্ম” ছিল।
একটি চিঠিতে, মাইক্রোসফ্টের একজন আইনজীবী মার্ক শেফো এয়ারলাইনটির মন্তব্যকে “অসম্পূর্ণ, মিথ্যা, বিভ্রান্তিকর এবং মাইক্রোসফ্ট এবং এর সুনামের জন্য ক্ষতিকর” বলে অভিহিত করেছেন।
শেফো বলেছেন যে মাইক্রোসফ্ট সফ্টওয়্যার ক্রাউডস্ট্রাইকের ঘটনা ঘটায়নি, তবে প্রযুক্তি জায়ান্ট অবিলম্বে ডেল্টাকে কোনও চার্জ ছাড়াই সহায়তা করার প্রস্তাব দিয়েছে। এর সিইও সত্য নাদেলা বাস্তিয়ানকে ইমেল করেছিলেন, কিন্তু কোনও উত্তর পাননি, তিনি যোগ করেছেন।
মাইক্রোসফ্ট বলেছে যে তার কর্মীরা বারবার বিভ্রাটের পরে ডেল্টাকে সাহায্য করার প্রস্তাব দিয়েছিল, কিন্তু মার্কিন ক্যারিয়ার তাদের প্রত্যাখ্যান করেছে। এটি এয়ারলাইনকে তার ক্রু-ট্র্যাকিং এবং শিডিউলিং সিস্টেমের জন্য অন্যান্য প্রযুক্তি প্রদানকারীর পরিষেবাগুলি ব্যবহার করার জন্য অভিযুক্ত করেছে এবং এটির সাহায্য প্রত্যাখ্যান করার সম্ভাব্য কারণ হিসাবে অভিযোগ করেছে।
শেফো বলেছিলেন যে ডেল্টা মামলা করলে মাইক্রোসফ্ট “জোরালোভাবে” আত্মরক্ষা করবে।
ক্রাউডস্ট্রাইক ডেল্টার দাবিকেও প্রত্যাখ্যান করেছে যে এটিকে ফ্লাইট ব্যাঘাতের জন্য দায়ী করা উচিত। সাইবারসিকিউরিটি ফার্মটি বলেছে যে তার সিইও ব্যক্তিগতভাবে বাস্তিয়ানের কাছে অনসাইট সহায়তা দেওয়ার জন্য যোগাযোগ করেছিলেন, কিন্তু কোনও প্রতিক্রিয়া পাননি।
© থমসন রয়টার্স 2024
(এই গল্পটি এনডিটিভি কর্মীদের দ্বারা সম্পাদনা করা হয়নি এবং এটি একটি সিন্ডিকেটেড ফিড থেকে স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়েছে।)